এশিয়ার ধনীতম ব্যক্তি তথা রিলায়েন্স গ্রুপের প্রধান মুকেশ আম্বানির বেতনের পরিমাণ শুনলে চমকে যাবেন আপনিও

যে কোনো সরকারি বা বেসরকারি কর্মীরা নিজেদের যোগ্যতা অনুযায়ী বেতন পান। ব্যবসায়ীরাও নিজেদের ব্যবসা অনুযায়ী একটি টাকা পান মাসের শেষে। কিন্তু আপনাকে যদি বলি মুকেশ আম্বানির (Mukesh Ambani) বেতন কত? কথাটা শুনলেই হয়তো প্রথমে কিছুটা অবাক হয়ে যাবেন আপনি। যে ব্যক্তি প্রতিদিন কোটি কোটি টাকার বেতন দেন সকলকে তার আবার বেতন?

Mukesh Ambani

সম্প্রতি ফোর্বস প্রকাশিত এপ্রিল মাসের পত্রিকা থেকে জানা গেছে, এশিয়ার সবথেকে ধনী ব্যক্তির (Richest Person) খেতাব অর্জন করেছেন মুকেশ আম্বানি। গৌতম আদানি চলে গেছেন ২৪ তম স্থানে। মুকেশ আম্বানির বর্তমান সম্পত্তির পরিমাণ ১০১ বিলিয়ন ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় ৮২৯৩৪৬ কোটি টাকা। কিন্তু এ কথাটা হয়তো অনেকেই জানেন না মুকেশ আম্বানি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এমডি এবং চেয়ারম্যান হিসেবে নিজের কাজ করা বাবদ কিছু বেতন পান।

আরো পড়ুন: কেবলমাত্র জিনিয়াস লোকেরাই পারবেন ৫ সেকেন্ডের মধ্যে পাহাড়ের মাঝখানে লুকিয়ে থাকা মহিলা ও শিশুটিকে খুঁজে বের করতে

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ(Reliance Industries) কোম্পানির সিইও পদে কাজ করার বিনিময়ে তিনি ১৫ কোটি টাকা বেতন পান। ২০০৮-২০০৯ সাল থেকে মুকেশ আম্বানির বেতন ১৫ কোটি টাকায় সীমাবদ্ধ ছিল। বর্তমানে সেই পারিশ্রমিক বেড়ে ২০ কোটি টাকায় দাঁড়িয়েছে। তবে মহামারী শুরু হওয়ার সময় থেকে যেভাবে অর্থনীতিতে ব্যাপক চাপের সৃষ্টি হয়, তাতে মুকেশ আম্বানির ব্যবসা ও ক্ষতিগ্রস্ত হয় তাই তিনি ২০২০ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত কোন বেতন নেননি।

Mukesh Ambani

আরো পড়ুন: ভারতের জাতীয় বৃক্ষ না হয় বট! বলুন তো পশ্চিমবঙ্গের জাতীয় গাছের নাম কী? বাংলায় থাকলেও অনেকের কাছেই নেই এর উত্তর

প্রসঙ্গত, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড (Reliance Industries limited) হল একটি ভারতীয় বহুজাতিক কোম্পানি, যার সদর দপ্তর মুম্বাইতে। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের পেট্রো কেমিক্যাল, রিটেল, টেলিযোগাযোগ, গণমাধ্যম এবং টেক্সটাইল সহ আরো বিভিন্ন ব্যবসা রয়েছে। reliance ভারতের সব থেকে লাভজনক কোম্পানিগুলির মধ্যে একটি। ভারতবর্ষের সবথেকে বড় নিয়োগকর্তাদের মধ্যে একটি হলো এই কোম্পানি।