গরিবদের জন্য দুর্দান্ত সিদ্ধান্ত! পশ্চিমবঙ্গের এই সকল স্টেশন গুলিতে মিলবে ২০ টাকায় ভরপেট খাবার

ভারতীয়দের (Indian) একটি বড় অংশ প্রতিদিন নিজেদের জীবিকা নির্বাহের জন্য নির্ভর করে থাকেন ট্রেনের উপর। ভারতের এই সংখ্যাগরিষ্ঠ মানুষের চাহিদার কথা মাথায় রেখে ভারতীয় রেল নিত্য নতুনভাবে নিজেকে সাজিয়ে তোলার চেষ্টা করছে। তবে ট্রেনে(Train) যাতায়াত করলেও সবাইকে সমপরিমাণ পরিষেবা দেওয়া সাধ্য হয় না রেলের।

দূরপাল্লার বহু ট্রেনে যাতায়াত করার সময় খাওয়া-দাওয়ার ব্যবস্থা থাকে কিন্তু অনেকেরই মোটা টাকার বিনিময়ে এই খাবার খাওয়ার সাধ্য থাকে না। তাই নিম্ন মধ্যবিত্ত যাত্রীদের কথা মাথায় রেখে এবার ২০ টাকায় ভরপুর খাবারের ব্যবস্থা করতে চলেছে রেল। বিভিন্ন রেল স্টেশনে স্বল্প মূল্যের বিনিময়ে খাবার দেবার ব্যবস্থা করতে চলেছে রেল কর্তৃপক্ষ।

আরো পড়ুন: খুব শীঘ্রই ভারতে বিদ্যুতিক গাড়ির কারখানা তৈরি করবে Elon Musk এর Tesla, বছর গেলে ৫ লক্ষ তৈরি হবে ইলেকট্রিক গাড়ি

প্ল্যাটফর্মের(Platform) যে জায়গায় সাধারণ কোচ এসে দাঁড়ায় ঠিক সেই জায়গায় এই খাবারের স্টল থাকবে। মাত্র ২০ টাকার বিনিময়ে পেয়ে যাবেন সাতটি লুচি, আলু সবজি এবং আচার। এছাড়াও ৫০ টাকার বিনিময় পেয়ে যাবেন ভাত বা খিচুড়ি, ছোলে বাটুরে, পাও ভাজি এবং মসলা ধোসা। এছাড়াও রাজ্যের ভিত্তিতে মেনু বদল করা হবে।

খাবারের পাশাপাশি জলের বন্দোবস্ত থাকবে এই কাউন্টার গুলিতে। খাবারের সঙ্গে দেওয়া হবে তিন টাকার বিনিময় ২০০ মিমি প্যাকেজ করা জল। দূরপাল্লার ট্রেনে এসি বা স্লিপার ক্লাসে খাবারের ব্যবস্থা থাকলেও জেনারেল বগিতে খাবারের ব্যবস্থা থাকে না তাই শুধুমাত্র জেনারেল বগির জন্য এই ব্যবস্থা নেওয়া হল।

আরো পড়ুন: মাত্র ১৩ কেজি ওজনের দুর্দান্ত ই-বাইক এনে সকলকে চমকে দিল KTM জানুন ফিচার সহ দাম

রেলের তরফ থেকে এই সস্তার খাবার পরিবেশন করা হবে শিয়ালদাহ, আসানসোল, দুর্গাপুর, খড়গপুর, নিউ কোচবিহার, রামপুরহাট, নিউ আলিপুরদুয়ারের মতো বেশ কয়েকটি স্টেশনে। বড় বড় জংশন ছাড়া ও রাজ্যের মোট ৬৪ স্টেশনে প্রাথমিকভাবে এই খাবার পরিবেশন এর ব্যবস্থা করা হয়েছে। আগামী দিনে এই খাবার পরিবেশনের মাধ্যমে সাধারণ মানুষের যে আরও কিছুটা চিন্তা কমল তা বলাই বাহুল্য।