মুকেশ আম্বানির সংস্থা রিলায়েন্স এবার সাশ্রয়ী মূল্যে নিয়ে এল JioBook Laptop

এশিয়ার বিখ্যাত শিল্পপতি মুকেশ আম্বানীর (Mukesh Ambani) সংস্থা রিলায়েন্স জিও এবার বাজারে নিয়ে এলো নতুন ল্যাপটপ। উল্লেখ্য, ভারতীয় বাজারে জিওর টেলিকম গ্রাহক রয়েছে প্রায় ৪২ কোটি। জিওর বাজার টেলিকম ক্ষেত্রে সবথেকে বড়। চলতি বছরের ৩১শে জুলাই জিওবুক ল্যাপটপ (JioBook Laptop) ভারতীয় বাজারে চালু হলো। গত বছর অক্টোবর মাসে জিওবুক চালু করে রিলায়েন্স। এই নতুন ল্যাপটপটি এই জিওবুকের আপডেটেড ভার্সন। গত বছর চালু হওয়া ল্যাপটপটি বর্তমানে শুধু রিলায়েন্স (Relience) ডিজিটাল স্টোর থেকেই ক্রেতারা কিনতে পারবেন। এবার আসুন জেনে নেওয়া যাক এই নতুন জিওবুকে কী ফিচার্স রয়েছে, এর দাম কত এবং কবে কোথা থেকে কেনা যাবে সব তথ্য সম্পর্কে বিস্তারিত।

আরো পড়ুন: ভারতীয় হয়েও অনেকের কাছে নেই এর সঠিক উত্তর! কোন রাজার নাম অনুসারে হয়েছিল ভারতের নামকরণ?

এই নতুন ল্যাপটপটি অনলাইন এবং অফলাইন দুই জায়গা থেকেই কেনা যাবে। অনলাইনে আগামী ৫ই আগস্ট থেকে ই-কমার্স সাইট অ্যামাজনে শুরু হবে সেল। অন্যান্য প্ল্যাটফর্ম যেমন জিও মার্ট (Jiomart) এবং রিলায়েন্স ডিজিটাল থেকেও এই ডিভাইসটি কেনা যাবে বলে জানা গেছে। এই ল্যাপটপটি ছাত্র-ছাত্রীদের জন্য বিশেষ ভাবে ডিজাইন করা হয়েছে, এছাড়াও অফিস কর্মচারীরাও বেসিক কাজের জন্য এটি ব্যবহার করতে পারেন। এতে রয়েছে ৪জিবি র্যাম এবং অক্টা-কোর প্রসেসর। এতে ৬৪জিবি স্টোরেজ রয়েছে, যা এসডি কার্ডের মাধ্যমে ২৫৬জিবি পর্যন্ত বাড়ানো যাবে, এছাড়া এতে থাকছে ইনফিনিটি কি-বোর্ড এবং মাল্টি গেসচার ট্র্যাকপ্যাড।

কানেক্টিভিটির ক্ষেত্রে রয়েছে ইন-বিল্ট ইউএসবি এবং এইচডিএমআই পোর্ট, যার মাধ্যমে আপনি বাড়তি ডিভাইস কানেক্ট করতে পারবেন। এতে জিওওএস (JioOS) অপারেটিং সিস্টেম রয়েছে। সংস্থার দাবি অনুযায়ী, এতে ইউজার-ফ্রেন্ডলি ইন্টারফেস পাওয়া যাবে। এই ল্যাপটপে থাকবে ১১.৬ ইঞ্চি এইচডি ডিসপ্লে। ভিডিও কলের জন্য সামনে ২ মেগাপিক্সেল ক্যামেরা থাকবে। এতে স্ক্রিন ট্রান্সপ্যারেন্সি কন্ট্রোল সহ ৭৫টির বেশি কিবোর্ড শর্টকার্ট রয়েছে। এতে ১০০জিবি ক্লাউড স্টোরেজও পাওয়া যাবে, যার মেয়াদ ১ বছর। এই ল্যাপটপের সঙ্গে ১২ মাসের জন্য কুইক হিল সিকিউরিটি এবং পেরেন্টাল কন্ট্রোল সুবিধা দেওয়া হয়েছে।

আরো পড়ুন: বলিউডে পা রাখার আগে বদলে ফেলেছেন‌ আসল নাম, শাহরুখ খান ফ্যান হয়েও অনেকেই আজও জানেন না তার আসল নাম!

কানেক্টিভিটির ক্ষেত্রে মিলবে ৪জি এবং ডুয়াল ব্যান্ড ওয়াইফাই (WiFi)। জিওর দাবি, এই ল্যাপটপটির ওজন মাত্র ৯৯০ গ্রাম এবং এই ল্যাপটপটি আপনি যেকোনো জায়গায় নিয়ে যেতে পারবেন। এই ল্যাপটপের ব্যাটারি ক্যাপাসিটি ৫০০০এমএএইচ, যা সম্পূর্ণ চার্জে ৮ ঘণ্টা চলে। অন্যান্য ফিচার্সের মধ্যে রয়েছে ব্লুটুথ ৫.০ এইচডিএমআই (5.0 HDMI) পোর্ট, জিও সিম কার্ড ৪জি সাপোর্ট এবং ৩.৫ মিলিমিটার অডিও জ্যাক। ২০২২ সালে চালু হওয়া জিও বুক ল্যাপটপের দাম রাখা হয়েছিল ২০,০০০ টাকা। এই নতুন ল্যাপটপের দাম রাখা হয়েছে ১৬,৪৯৯ টাকা।