সুবিধা ও সুরক্ষার দিক থেকে ভারতের শীর্ষে রয়েছে এই ৫ টি ট্রেন

প্রতিনিয়ত আমরা ট্রেনে (Indian Railways) করে এক স্থান থেকে অন্য স্থানে যাতায়াত করি কারণ আমাদের ভারতবর্ষের (India) এমন অনেক স্থান রয়েছে যেখানে সড়ক পথে যাতায়াত করা যায় না। বিমানের(Aeroplane) অতিরিক্ত মূল্য দেওয়ার ক্ষমতা অনেকেরই থাকে না তাই স্বাভাবিকভাবেই বেছে নিতে হয় ট্রেন যাত্রাকে। ভারতের লক্ষাধিক ট্রেন (Indian Railways) থাকলেও গতি এবং সুবিধার দিক থেকে সামনে এগিয়ে রয়েছে বেশ কয়েকটি ট্রেন (Indian Railways)। আজ এই প্রতিবেদনের মাধ্যমে জেনে নেব কোন কোন ট্রেন ভারতের শীর্ষস্থান অধিকার করেছে।

গতিমান এক্সপ্রেস(Gatiman Express): বন্দে ভারত লঞ্চ হওয়ার আগে গতিমান এক্সপ্রেসের জনপ্রিয়তা ছিল তুঙ্গে। ট্রেনটি দিল্লি থেকে আগ্রা পর্যন্ত পথ অতিক্রম করত ১.৪০ ঘন্টায়। গতিবেগ ছিল প্রতি ঘন্টায় ১৬০ কিলোমিটার। এই ট্রেনে হাইটেক সুবিধাও রয়েছে।

Indian Railways

আরো পড়ুন: মাথাপিছু ডিপোজিটের দিকে এগিয়ে রয়েছে ভারতের কোন রাজ্য? তালিকা প্রকাশ করল RBI

বন্দে ভারত এক্সপ্রেস(Vande Bharat Express): বর্তমানে বন্দে ভারত এক্সপ্রেস-এর সঙ্গে পাল্লা দিতে পারবে না কোন ট্রেন। যাত্রীদের সুরক্ষা এবং সুবিধার কথা মাথায় রেখে প্রতিনিয়ত এই ট্রেনটিকে আরো উন্নত করার চেষ্টা করে চলেছে ভারতীয় রেল। এর সর্বোচ্চ গতি ঘন্টায় ১৮০ কিলোমিটার।

ভোপাল শতাব্দি(Bhopal Shatabdi): ঘন্টায় ১৫৫ কিলোমিটার বেগে চলতে পারে এই এক্সপ্রেস, যদিও ট্রেনটিকে সর্বোচ্চ ১৪০ কিলোমিটার গতিতে চালানো হয়।

মুম্বাই রাজধানী(Mumbai Rajdhani): এই ট্রেনটির গতিবেগ ঘন্টায় ১৬০ কিলোমিটার করার পরিকল্পনা ছিল কিন্তু বর্তমানে এই ট্রেনটি ১৩০ থেকে ১৪০ কিলোমিটার গদির মধ্যে চলাচল করে। ২০ টি কোচ সহ এই ট্রেনটি ১,৩৮৪ কিলোমিটার দূরত্ব করেছে।Indian Railways

আরো পড়ুন: দুটি সাংকেতিক চিহ্ন দেখে বুঝতে হবে মেয়েটির নাম কী, পারলেই আপনি জিনিয়াস

তেজস এক্সপ্রেস(Tejas Express): গতির দিক থেকে সবথেকে এগিয়ে রয়েছে এই ট্রেনটি। এই ট্রেনটি হল দেশের সর্বপ্রথম বেসরকারি এক্সপ্রেস। মুম্বাই গোয়া রুটে ঘন্টায় ১৬০ কিলোমিটার বেগে চলাচল করতে পারে এই এক্সপ্রেস। যদিও ১৩০ কিলোমিটার গতি বেগেই চলাচল করে ট্রেনটি। সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত এই ট্রেনটি মুম্বাই গোয়া, আনন্দ-বিহার-লখনউ এবং দিল্লি-চন্ডিগড় রুটে চলাচল করে।