যে জলের বোতল কেনেন ২০ টাকা দিয়ে, তা তৈরি করতে কত টাকা খরচ হয় জানেন?

নদী, পুকুর, সমুদ্রের জল এবং বোতলের(Bottle) জলের মধ্যে শুধুমাত্র একটাই পার্থক্য একটি বিনামূল্যে পাওয়া যায় এবং অন্যটি অর্থের বিনিময়ে পাওয়া যায়। দেশে-বিদেশেই আমরা যেখানেই বেড়াতে যাই না কেন সব জায়গাতেই আমরা বোতলের জল (Water) পান করি বেশিরভাগ সময়। কিন্তু আপনি কি জানেন যে বোতলগুলি আমরা ১৫ বা ২০ টাকা দিয়ে কিনি সেগুলি তৈরি করতে আদৌ কত টাকা খরচ হয়?

Water

১ লিটার বোতল যে এত পণ্যের চাহিদা আলাদা আলাদা হয় ব্র্যান্ড অনুযায়ী। তবে যেকোনো ভালো ব্র্যান্ডের জলের বোতল পাওয়া যায় ২০ টাকার বিনিময়ে। মিউনিসিপ্যালিটির কলের জলের তুলনায় তা হাজার গুণ বেশি দামি। সম্প্রতি দ্য আটলান্টিকের বিজনেস এডিটর এবং অর্থনীতিবিদ ডেরেক থমসন জানিয়েছেন, হাফ লিটার বোতলের জলের জন্য যে টাকা আমরা দি, তা আমাদের প্রত্যেকদিনের কাজে ব্যবহৃত জলের দামের থেকে বহু গুণ বেশি। কিন্তু বোতলজাতক জল এত কেন দামি হয়? আদৌ কি এত খরচ হয়?

আরো পড়ুন: মুসলিমদের থেকে কোটি টাকার অফার পেলেও নিজের প্রাণের থেকে প্রিয় ভেড়া ছাড়তে নারাজ হিন্দু মেষপালক

একটি বোতলজাত জল তৈরি করতে কত টাকা খরচ হয় চলুন জেনে নেওয়া যাক। একটি প্লাস্টিকের বোতলের খরচ ৮০ পয়সা (যদি অনেকগুলি আপনি একসঙ্গে কেনেন), জলের খরচ ১ লিটার-১ টাকা ২০ পয়সা। বিভিন্ন প্রক্রিয়াকরনে খরচ মোটামুটি ৩ টাকা ৪০ পয়সা, অতিরিক্ত খরচ ধরা গেল ১ টাকা। অর্থাৎ মোট খরচ ৬ টাকা ৪০ পয়সা।

Water

সব মিলিয়ে হিসেব করলে দেখা যাচ্ছে মাত্র ৭ টাকা খরচ করলেই একটি বোতলজাত জল (Water)  তৈরি করা যায় এবং সেটি বিক্রি করা হয় ১৫ টাকা বা ২০ টাকার বিনিময়ে। কিন্তু এত টাকা খরচ করলেও কি আমরা নিরাপদে থাকছি তা নিয়েও উঠেছে প্রশ্ন?

আরো পড়ুন: ৮ রাত ৯ দিনের দুর্দান্ত প্যাকেজ, ভারত গৌরব টুরিস্ট ট্রেনে রাজকীয় ভ্রমণ! জানুন খরচসহ একাধিক তথ্য

এখন বহু সংস্থা বোতল যত পণ্য বিক্রি করছে কিন্তু তাতে কি জল পাওয়া যাচ্ছে তা নিয়ে উঠেছে প্রশ্ন। বোতল বা জলের মান এখন অনেকাংশে কমে যাচ্ছে এবং বোতলের জল খেলেও সমস্যা কিন্তু এড়ানো যাচ্ছে না।